ডাকবিভাগে পোস্টম্যান ও মেলগার্ড নিয়োগ রাজ্যে

আইডিয়া টুডে  নিউজ, কলকাতা, ৯ নভেম্বর ঃ ডাকবিভাগের পশ্চিমবঙ্গ সার্কল-এ পোস্টম্যান/মেলগার্ড পদে ২৬৬ জন তরুণ-তরুণীকে নিয়োগের জন্য অনলাইন আবেদন গ্রহণ শুরু হল। নিয়োগ হবে, পোস্টাল/আরএমএস ডিভিশনে। পশ্চিমবঙ্গ সার্কলের চিফ পোস্টমাস্টার জেনারেলের এই নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর Rectt/X-16/DR/2017-18, তারিখ: কলকাতা- ২৫ অক্টোবর, ২০১৮ । নিয়োগ হবে এই সার্কলের বিভিন্ন পোস্টাল/আরএমএস ডিভিশনে। মূল বেতন ২১,৭০০-৩৬,১০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

যোগ্যতা, বয়সসীমা: আবেদনের জন্য যোগ্যতা লাগবে অন্তত উচ্চমাধ্যমিক/সমতুল পাশ। কম্পিউটার সম্বন্ধে প্রাথমিক জ্ঞান থাকতে হবে। প্রার্থীকে অন্তত দশম শ্রেণী পর্যন্ত স্থানীয় ভাষা পরে থাকতে হবে। টু হুইলার বা লাইট মোটর ভেহিকেলের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। বয়সসীমা ২৪ নভেম্বর, ২০১৮ অনুযায়ী ১৮-২৭ বছর। তপশিলি, ওবিসি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: দশম মানের অ্যাপ্টিটিউড টেস্ট হবে ১০০ নম্বরের, সময় ১২০ মিনিট। তাতে থাকবে ৪টি পার্ট, প্রতি পার্টে ২৫টি প্রশ্ন, ১ নম্বর করে মোট ২৫ নম্বর।

আবেদন ও পরীক্ষার ফি: প্রথমে অনলাইন রেজিস্ট্রেশনের জন্য লাগবে ১০০ টাকা + ই-পেমেন্টের কমিশন। তারপর আবেদনের সময় পরীক্ষার ফি বাবদ দিতে হবে ৪০০ টাকা। মহিলা, তপশিলি, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের পরীক্ষার ফি দিতে হবে না।

আবেদনপদ্ধতি: দরখাস্ত করতে হবে অনলাইনে, ২৪ নভেম্বর, ২০১৮-এর মধ্যে। দরখাস্ত করতে হলে প্রথমেই জেপিজি ফর্ম্যাটে স্ক্যান করিয়ে রাখতে হবে পাসপোর্ট মাপের এখনকার ফটো (২০-৫০ কেবির মধ্যে), সাদা কাগজে কালো কালিতে করা সই (২০ কেবির মধ্যে)। উচ্চমাধ্যমিক ও অন্যান্য সার্টিফিকেটের কপিও সঙ্গে নিয়ে বসবেন কারণ নামের বানান, জন্মতারিখ ইত্যাদি লিখতে হবে সার্টিফিকেট অনুযায়ী। তবে নিজের ফটো ও সই ছাড়া কোনো সার্টিফিকেটের কপি আপলোড করবেন না।

http://cpmgwbrecruit.in/drpmmgoct18/ লিঙ্কে অনলাইনে ঢুকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে (নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি নথিভুক্ত করে)। তাতে রেজিস্ট্রেশন নম্বর (ইউআরএন) ও পাসওয়ার্ড পাবেন ইমেলে, নিজের মেলবক্সে। তারপর ই-পেমেন্টের চালানের প্রিন্ট-আউট নিয়ে, তা পূরণ করে কোনো ই-পেমেন্টের সুবিধাযুক্ত পোস্ট অফিসে গিয়ে ফি জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *