আলোর উত্‍সব দীপাবলিকেও ছাড়ল না ঘণীভূত নিম্নচাপ, বিক্ষিপ্ত বৃষ্টি উপকূলবর্তী এলাকায়

আইডিয়া টুডে নিউজ, কলকাতা, ৭ নভেম্বরঃ ফের বাংলার আকাশে দুর্যোগের ঘনঘটা কালীপুজোর রাত শেষ হওয়ার পরই ভোর থেকে বৃষ্টি শুরু হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। কোথাও মুষলধারে, কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরে পূর্বাভাস, বুধবার দীপাবলির আকাশ ভাসাতে পারে বাংলাকে। ফলে দীপের উত্‍সব নিয়ে তীব্র সংশয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।

বুধবার সকাল থেকেই হাওড়া-হুগলি, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় বৃষ্টি চলছে। মেঘলা আকাশ। কলকাতাতেও হালকা বৃষ্টি হয়েছে, আকাশ মেঘলা। বুধবার সারাদিনই আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা ক্ষীণ। বজ্র-বিদ্যুত্‍সহ বৃষ্টি ও সেইসঙ্গে ঝোড়ো হাওয়াও বইতে পারে। উপরিউক্ত জেলাগুলি ছাড়াও উত্তর ২৪ পরগনা, বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন বিক্ষিপ্ত বৃষ্টি হয় দিঘা, কাঁথি, কাকদ্বীপ, ডায়মন্ড হারবার-সহ উপকূলবর্তী বিস্তীর্ণ এলাকায়।

আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ ঘণীভূত হয়েছে। তা আবার বিহার পর্যন্ত বিস্তৃত। তার জেরেই এই বৃষ্টি চলছে। দীপাবলির রাতেও আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা ক্ষীণ। আবহবিদরা আরও জানিয়েছেন, এই নিম্নচাপ রেখার কারণেই উত্তরে বাতাস ঢুকতে বাধা পাচ্ছে বাংলায়। ফলে বিগত কয়েকদিন তাপমাত্রা বেড়েছে। মেঘ সরে গেলে ফের তাপমাত্রা কমে শীতের আমেজ ফিরতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *