তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল এথেন্স

আইডিয়া টুডে নিউজ, এথেন্স, ২৬ অক্টোবর ঃ  তীব্র কম্পন। চারিদিকে ঝনঝন করে উঠেছিল কাছের জানলা। আতঙ্কে ঘর-বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন বহু মানুষ। শুক্রবার এমন এক ভূমিকম্পের সাক্ষী হল গ্রিস। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৮। কম্পনের তীব্রতা এতটাই ছিল যে রাজধানী এথেন্সেও তা অনুভূত হয়। এক প্রত্যক্ষদর্শী জানান, Zane-তেয় তিনি এবং তাঁর সঙ্গী থাকেন। রাতের দিকে পর পর তিনটে আফটার শকে তাদের ঘুম ভেঙে যায়। সবথেকে বেশি সময় ধরে যে কম্পন হয় তাতে তাঁর বাড়ির বেশ কিছু আসবাবও জায়গা থেকে সরে যায় বলে জানান তিনি।

এদিকে অন্য আরেকটি রিপোর্টে জানা গিয়েছে, আধ ঘন্টার মধ্যেই দ্বিতীয় কম্পনটি হয়। আয়োনিয়ান সমুদ্রই এর কেন্দ্রস্থল। তবে ভমিকম্পের মাত্রা অনেকটা বেশি হলেও তাতে কতটা ক্ষটক্ষতি হয়েছে বা কোনও প্রাণহানি হয়েছে কিনা তা এখনও কিছুই জানা যায়নি। যদিও এই মুহূর্তে ক্ষয়ক্ষতির কোনও খবর নেই ।তবে সাতসকালেই কম্পনের জেরে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন স্থানীয়রা ।

মার্কিন জিওলজিকাল সার্ভে জানিয়েছে কম্পনের গভীরতা ছিল প্রায় ১৬.৬ কিলোমিটার বা ১০ মাইল । প্রাথমিক তীব্রতার হার ৫.০ হলেও মৃদু কম্পন অনুভূত হয় বেশ খানিকক্ষণ ধরে । প্রসঙ্গত, এথেন্সের অবস্থান ফল্ট লাইনে অর্থাত্‍ যথেষ্ট ভূ-কম্পন প্রবণ দেশ গ্রীস তবে ক্ষয়ক্ষতির হার এখনও পর্যন্ত কম রয়েছে।গ্রিস বিশ্বের অন্যতম ভূমিকম্প-প্রবণ অঞ্চল। প্রতি বছর অন্তত ১০০টি ভূমিকম্প এখানে রেকর্ড হয়। ১৯৯৯ সালে ৫.৯ মাত্রার ভূমিকম্পে এথেন্সে ১৪৩ জনের মৃত্যু হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *