শারদীয়ার মাতৃবন্দনায় নবদ্বীপের স্বরুপগঞ্জ, অষ্টমীর রাতে মণ্ডপ গুলিতে জন জোয়ার

আইডিয়া টুডে নিউজ, নবদ্বীপ, ১৮ অক্টোবর ঃ বারোয়ারী থেকে বনেদী বাড়ির পূজো গুলির ব্যাস্ততা। শহর থেকে গ্রাম, প্রায় প্রতিটি বারোয়ারি পূজোগুলি একে অপর কে টেক্কা দিতে শুরু হয় প্রতিমা থেকে মণ্ডপ এবং আলোকসজ্জা থেকে পরিবেশ রক্ষায় তীব্র প্রতিযোগিতা।


সূর্য সংঘের প্রতিমা 

দশভূজার আরাধনায় এবছর নবদ্বীপ শহরে প্রায় প্রতিটি বারোয়ারি নতুন নতুন থিমে সাজিয়ে তুলেছে প্রতিমা থেকে মণ্ডপ। শহরের প্রধান পূজোগুলির মধ্যে দক্ষিণাঞ্চলের বারোয়ারি পূজোয় প্রতিমা থেকে থিম সঙ প্রাধান্য পেলেও উত্তরাঞ্চলের পুজোয় আলোকসজ্জা থেকে পরিবেশের উপর জোর দেওয়া হয়েছে।


নব জাগারনের প্যান্ডেল 

  নেহেরু নগর কলনির পুজা এবার ও প্রতিমায় নজর কেড়েছে , কথা প্রকাশনীর পক্ষ থেকে দ্বিতীয় স্থান অধিকার করেছে। অষ্টমীর রাতে সূর্য সংঘ ক্লাবে মাঠে জন জোয়ার। 

 শক্তি সমিতি 

নব জাগারন স্পতিং ক্লাবে  এদিন মায়ের আবরণ উন্মোচন করেন নবদ্বীপের বিধায়ক পুন্ডরী কাক্ষ সাহা। এছাড়াও এলাকার দুস্থ স্কুল পড়ুয়াদের মধ্যে ২০০ জনকে স্কুল ব্যাগ দেওয়া হয়।

শান্তি সমিতি 

দেয়ারাপাড়া সার্বজনীন দুর্গা পূজা এবছর ৩৯ বছরে পা দিল। এবছর তাদের থিম দক্ষিণ ভারতের এক মন্দিরের আদলে তৈরি করা হয়েছে মণ্ডপ। মণ্ডপটি তৈরি হয়েছে মাদুর, চাটাই,ঝুড়ি ও কুলো দিয়ে। এখানে প্রতিমা আধুনিক বাংলা আদলে।

বাজেট ৫ লক্ষ টাকা এমনই জানালেন, পূজো কমিটির কর্তা জগবন্ধু ভট্টাচার্য। বর্ণালী সংঘের পূজো এক চালায় সাবেকি প্রতিমা। এখানে উমা দাঁড়িয়ে আছেন ঘোড়া মুখী সিংহের উপর। এখানকার অধিবাসীরাই সম্পুর্ন নিজ খরচে পূজো সারেন।

এবছর তাদের পূজো ৩৯ তম বর্ষে পড়ল। পোড়াঘাটের নবদ্বীপ গৌর গঙ্গা স্পোটিং ক্লাবের পরিচালনায় সার্বজনীন দুর্গোত্‍সব এবছর ৩৯ তম বর্ষে পা দিল। এখানেও মণ্ডপটি সাজান হয়েছে দক্ষিণ ভারতের এক মন্দিরের আদলে। প্রতিমা বাংলা আদলে স্বর্ণ মুখী। মা উমা এখানে ডুমধুম এর উপর দাঁড়িয়ে অশুভ শক্তির বিনাশে নিত্যরত অবস্থায় দাঁড়িয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *