ফের ইন্দোনেশিয়া পরপর দুটি ভূমিকম্প

আইডিয়া টুডে নিউজ, ইন্দোনেশিয়া, ২ অক্টোবর ঃ পাঁচদিনের মধ্যে ফেরও ভূমিকম্প হল ইন্দোনেশিয়ায়, মঙ্গলবার সকালে জোড়া ভূমিকম্পের কবলে পড়ল ইন্দোনেশিয়া, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৯ ও ৬.০। ফিরে এল দুদিন আগেই ঘটে যাওয়া ভয়াবহ সুনামির স্মৃতি।ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এদিকে ২৮ সেপ্টেম্বরের ভূমিকম্প এবং সুনামির পরে মৃতের সংখ্যা বাড়ছে। সুলাওসি দ্বীপে মৃতদের জন্য শেষকৃত্যের জন্য খোড়া হয়েছে গণকবর। এর আগে ২৮ সে সেপ্টেম্বর প্রবল ভূমিকম্পে কেঁপেছিল ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে সেদিনের ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৭। ভূমিকম্পের পরেই আছড়ে পড়ে সুনামি। বহু মানুষের মৃত্যু হয়। এখনও বহু মানুষ কাদা মাটি এবং ভেঙে পড়া বাড়ির নিচে আটকে পড়ে আছেন বলে অনুমান। .

গত সপ্তাহে ভূমিকম্পের জেরে জাকার্তা সহ সমগ্র ইন্দোনেশিয়া লন্ডভন্ড হয়ে গিয়েছে । সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল সুলায়েসি দ্বীপ । ভয়াবহ সুনামিতে সমুদ্রের জল প্রায় ২ মিটার পর্যন্ত উপরে উঠেছিল । সেই সুলায়েসি দ্বীপ থেকে মাত্র ১০০ মাইল দূরে অবস্থিত দূরে অবস্থিত সুম্বা দ্বীপ । যদিও পরিস্থিতি একেবারেই নিয়ন্ত্রণে বলে জানিয়েছে প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকরা । সুনামি সতর্কতাও জারি করা হয়নি বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর .

স্থানীয় এক বাসিন্দা জানান আতঙ্কে সবাই ঘর ছেড়ে বেরিয়ে পড়ে। হোটেল থেকে পর্যটক কোনও রকমে বেরিয়ে আসেন। এই ভূমিকম্পের কোনও আগাম সতর্কতা ছিল না বলে জানাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। তবে আপাতত পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে জানিয়েছে প্রশাসন। সুনামি সতর্কতা জারি করা হয়নি। .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *