পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

আইডিয়া টুডে নিউজ,পাকিস্তান, ১৮ আগস্ট ঃ  ভোটের ফলপ্রকাশের প্রায় ৩ সপ্তাহ পর পরবর্তী প্রধানমন্ত্রী পেল পাকিস্তান। সেই কারনে ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান।এদিন ইসলামাবাদের রাষ্টপতি ভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান পাকিস্তানের রাষ্ট্রপতি মমনুন হুসেইন। ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে পাকিস্তান পৌঁছে গিয়েছেন নভজ্যোত সিং সিধু। 

বিশ্বের প্রধম কোনও ক্রিকেটার হিসেবে প্রধানমন্ত্রী হয়ে নজির গড়লেন তেহরিক-ই-ইনসাফ নেতা ইমরান খান।২৫ জুলাইয়ের নির্বাচনে তাঁর দল এক সংখ্যাগরিষ্ঠতা পেলেও সরকার গঠনের জন্য যথেষ্ট আসন ছিল না তাঁর হাতে। সেই কারণে নির্ভর করতে হয় অন্য রাজনৈতিক দলগুলির উপরে। গত ১৭ অগস্ট পাকিস্তানের জাতীয় আইনসভায় প্রধানমন্ত্রীর পদের জন্য ভোটাভুটি হয়। আর তাতেই এসেছে ইমরান ইমরান খানের প্রধানমন্ত্রী পদের নিশ্চয়তা।

দেশের আর্থিক হাল ফেরানোর জন্য ইমরান এবার নির্বাচনের প্রচারে পাকিস্তানের জনগণকে একাধিক প্রতিশ্রুতি দিয়েছেন। তবে রাজনৈতিক ও অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, দেশে আর্থিক স্থিতাবস্থা ফিরিয়ে আনার কাজটি যথেষ্ট কঠিন। উল্লেখ্য, পাকিস্তানের বৈদেশিক ঋণের পরিমাণ বর্তমানে ৭০.২ বিলিয়ন US ডলার যা দেশের GDP-র ২৬.৬ শতাংশ। দেশের বৈদেশিক মুদ্রার ভাঁড়ার তলানিতে, মাত্র ১০.১ বিলিয়ন US ডলার। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *