আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট নয় স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন মমতা

আইডিয়া টুডে নিউজ, নয়াদিল্লি, ১ অগাস্ট ঃ আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট নয় স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন মমতা । তৃণমূল কংগ্রেস ৪২টি আসনে একাই লড়বে। নয়াদিল্লিতে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও দলের সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করেন তৃণমূল নেত্রী। পরে ১০ জনপথ থেকে বেরিয়ে এসে জানিয়ে দেন, আগামী লোকসভা ভোটে বাংলায় কংগ্রেসের সঙ্গে কোনও জোট করবে না তৃণমূল।

এদিন বৈঠকের পর মুখ্যমন্ত্রীর কথায় সেই বিষয়টিই স্পষ্ট হয়েছে। তিনি জানিয়েছেন, ফেডারেল ফ্রন্টে সবাই সমান। যে দল যে রাজ্যে শক্তিশালী, সেই দল সেখানে লড়বে। বাংলায় কংগ্রেসের সঙ্গে কোনও জোট হচ্ছে না। তৃণমূল কংগ্রেস একাই লড়বে।

প্রসঙ্গত, আগামী বছর নরেন্দ্র মোদীকে হারাতে কোমর বাঁধছে দেশের প্রায় সমস্ত অ-বিজেপি দল। সেই কাজের নেতৃত্ব দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিই বিভিন্ন রাজ্যের বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন তিনি। কংগ্রেসও স্বাভাবিকভাবেই সেই উদ্যোগের সঙ্গে থাকার বার্তা দিচ্ছে বারবার।

তাই বাংলায় লোকসভা ভোটের সমীকরণ কী হতে পারে, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। বাংলার কংগ্রেস নেতাদের একটা অংশ এই জোটের পক্ষে ছিলেন না। অন্য অংশ আবার জোট চাইছিলেন। এ নিয়ে সম্প্রতি বাংলার কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠক করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

যদিও এ নিয়ে তৃণমূলের তরফে এতদিন সেভাবে বার্তা দেওয়া হয়নি। তবে বিভিন্ন সময় দলের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ অন্য নেতারা লোকসভা ভোটে বাংলার ৪২টি আসনে জেতার বার্তা দিতে শুরু করেছিলেন।

তখনই প্রশ্ন উঠেছিল, তাহলে বাংলায় কংগ্রেস ও তৃণমূল পরস্পরের বিরুদ্ধে লড়াই করবে? সেই বিষয়টিই এদিন কার্যত স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *