এনআরসি-র জেরে ভারত-বাংলাদেশ সম্পর্ক নষ্ট হতে পারে মন্তব্য মমতার

আইডিয়া টুডে নিউজ, দিল্লি, ১ অগাস্টঃ এনআরসি নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । BJP-র বিরুদ্ধে তাঁর অভিযোগ, যে ৪০ লাখ অসমবাসীর নাম NRC তালিকায় নেই তাঁর মধ্যে খুব বেশি হলে ১ শতাংশ অনুপ্রবেশকারী হতে পারে। কিন্ত BJP সকলকেই অনুপ্রবেশকারী বলছে।

এই এনআরসি ইস্যু ভারত-বাংলাদেশ সম্পর্কেও ধ্বংস করে দিতে পারে। বাংলাদেশ সরকার এই প্রসঙ্গে জানিয়েছে, এটা ভারতের নিজস্ব সমস্যা। এ নিয়ে তাই কোনও মন্তব্য করতে নারাজ বাংলাদেশ প্রশাসন। এ থেকেই স্পষ্ট যে ভারতের উদ্বাস্তুদের বাংলাদেশ ফিরিয়ে নেবে না। এই নিয়ে জোরাজুরির জেরে ভারত-বাংলাদেশ সুসম্পর্ক যে নষ্ট হবে বলে মত মমতা বন্দ্যোপাধ্যায়ের।

এনআরসি ইস্যুতে গৃহযুদ্ধের আশঙ্কা করেছিলেন মমতা। তা নিয়ে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছে। একজন মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর এরকম কথা বলা উচিত নয় বলেও অনেকে সমালোচনা করেছেন।

এর উত্তরে মমতা বলেন, মুখ্যমন্ত্রী বলে কি তিনি মানুষ নন! একজন মানুষ হিসেবে তিনি যে গৃহযুদ্ধ চান না সে কথাই বারবার বলতে চাইছেন। কেন তিনি এনআরসি ইস্যুতে এতটা সরব? মমতার বক্তব্য, বাংলার পড়শি রাজ্য অসম। সীমান্ত ভাগাভাগি আছে, ফলে অসমে কিছু হলে তার প্রভাব তো দিল্লিতে পড়বে না, বাংলাতেই পড়বে। সুতরাং তিনি যে উদ্বিগ্ন তাতে দোষের কিছু নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *