অসমের নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া, নাম বাদ ৪০ লাখের

আইডিয়া টুডে নিউজ, গুহাটি, ৩০ জুলাইঃ অসমের নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া, নাম বাদ ৪০ লাখের। । ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনসে (NRC) নথিভুক্ত হয়েছে ২ কোটি ৮৯ লাখ ৮৩ হাজার ৬৭০ জনের নাম।NRC-র তরফে সাংবাদিক বৈঠক করা হয়। জানানো হয়, NRC-তে নাম নথিভুক্ত করানোর জন্য ৩.২৯ কোটি আবেদন জমা পড়েছিল। এর মধ্যে ২.৮৯ কোটি ছাড়পত্র পেয়েছে। তবে এটা শুধুমাত্র একটা খসড়া, চূড়ান্ত তালিকা নয়। তালিকায় যাদের নাম নেই তারা ফের আবেদন করতে পারবে। খসড়া থেকে বাদ পড়েছে ৪০ লাখ ৭ হাজার ৭০৮ জনের নাম। এদের মধ্যে বাতিল হয়েছে ৩৭ লাখ ৫৯ হাজার ৭০৮ জনের নাম। ২ লাখ ২৮ হাজার নাম বিবেচনাধীন।

এই নিয়ে সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন  অনেকেরই পরিচয়পত্র রয়েছে। রয়েছে আধারকার্ড। সেইসমস্ত পরিচয়পত্র দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, শুধু নাম-পদবি দেখে বেছে বেছে জাতীয় নাগরিক পঞ্জি থেকে বাদ দেওয়া হয়েছে ৪০ লক্ষ মানুষকে। হিন্দু-মুসলিম নির্বিশেষে বাদ দেওয়া হয়েছে বাংলা ভাষী মানুষকে। বাদ পড়েছেন বিহারীরাও।

মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছেন, এ ধরনের মানবতা বিরোধী কাজ তাঁরা বরদাস্ত করবেন না। তিনি এ ব্যাপারে নিজে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। মমতা বলেন, ওরা কেউ রোহিঙ্গা নয়, ওদের পরিকল্পনা করে উদ্বাস্তু করে দেওয়া হচ্ছে। বাংলাদেশ যদি ওদের না নেয়, তবে কী হবে নিজভূমে পরবাসী হওয়া মানুষগুলোর? প্রশ্ন তোলেন মমতা।

রাজ্যের মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজিকে পর্যন্ত জানানো হয়নি। তিনি বলেন, বাংলার সীমানা অসম লাগোয়া। বাংলার উপর সবথেকে বেশি প্রভাব পড়বে, তাই কেন্দ্রের জানানো উচিত ছিল বাংলাকে। আর তা না করে বাংলাকে সম্পূর্ণ অন্ধকারে রেখে এই কাজ করা হল। কেন্দ্রের উচিত ছিল বাংলার সঙ্গে এ ব্যাপারে আগে বৈঠক করা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *