আজ রাত ১০ টা ৪৪ মিনিটে দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ

আইডিয়া টুডে নিউজ, ২৭ জুলাইঃ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ সবচেয়ে ভালো করে দেখা যাবে দিল্লি থেকে। দেশের রাজধানীতে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে আজ রাত ১০.৪৪ টায়। এখানে গ্রহণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে ১.৫১ টায়। তখন এর আকার দাঁড়াবে ১.৬১ ম্যাগনিটিউড।

দিল্লিতে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শেষ হবে ভোর ৪.৫৮ টায়। সবমিলিয়ে এইখানে চন্দ্রগ্রহণ দেখা যাবে ৬ঘণ্টা ১৪ মিনিট ধরে। ১০.৪৪ টায় যখন গ্রহণ শুরু হবে তখন চাঁদের ডাইরেকশন থাকবে ১৫১ ডিগ্রি দক্ষিণ থেকে দক্ষিণ-পূর্ব। অল্টিটিউড হবে ৩৬.১ ডিগ্রি অ্যাবাভ ফ্ল্যাট হরাইজন। এই সময় পৃথিবীর আংশিক ছায়া পড়তে শুরু করবে চাঁদের উপরে।

১১.৫৪ টায় শুরু হবে আংশিক চন্দ্র গ্রহণ। এই সময় চাঁদ আস্তে আস্তে লাল হওয়া শুরু হবে। এই সময় চাঁদের ডাইরেকশন থাকবে ৭০ ডিগ্রি দক্ষিণ ও অল্টিটিউড ৪১.১ডিগ্রি অ্যাবাভ ফ্ল্যাট হরাইজন।রাত ১টায় শুরু হবে পূর্ণগ্রাস চন্দ্র গ্রহণ। এই সময় চাঁদ পুরোপুরি লাল হয়ে যাবে। চাঁদের ডাইরেকশন থাকবে ১৯০ ডিগ্রি দক্ষিণ ও অল্টিটিউড হবে ৪১ ডিগ্রি অ্যাবাভ ফ্ল্যাট হরাইজন।

রাত ১.৫১টায় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে। চাঁদ এই সময় পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যাবে। চাঁদের ডাইরেকশন থাকবে ২০৫ ডিগ্রি দক্ষিণ থেকে দক্ষিণ-পশ্চিম ও অল্টিটিউড হবে ৩৭.৬ ডিগ্রি অ্যাবাভ ফ্ল্যাট হরাইজন।রাত ২.৪৩ টায় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শেষ হবে। তখনও চাঁদ পৃথিবীর ছায়া পুরোপুরি ঢেকে থাকবে। কিন্তু আস্তে আস্তে পৃথিবীর ছায়া থেকে চাঁদের বেরিয়ে আসার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এই সময় চাঁদের ডাইরেকশন থাকবে ২১৮ ডিগ্রি দক্ষিণ-পশ্চিম ও অল্টিটিউড হবে ৩১.৮ ডিগ্রি অ্যাবাভ ফ্ল্যাট হরাইজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *