৪০০ মিটার ইভেন্টে জিতে ইতিহাস গড়লেন হিমা দাস

আইডিয়া টুডে নিউজ, হেলসিঙ্কি, ১৩ জুলাই :৪০০ মিটার ইভেন্টে জিতে ইতিহাস গড়লেন হিমা দাস। অসমের মেয়ে অনূর্ধ্ব ২০ জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপের ৪০০ মিটার ইভেন্টে জিতে নিলেন সোনা।তিনিই ভারতের প্রথম অ্যাথলিট যিনি যে কোনও পর্যায়ের বিশ্ব চ্যাম্পিনশিপের ট্র‌্যাক ইভেন্টে সোনা জিতলেন।

ফিনল্যান্ডের ট্যামপেয়ারে এদিন ৪০০ মিটারের ফাইনালে হিমা সময় নিয়েছেন ৫১.‌৪৬ সেকেন্ড। তাঁর থেকে অনেকটাই পিছনে রোমানিয়ার আন্দ্রে মিকলোস ৫২.‌০৭ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হন। আমেরিকার টেলর ম্যানসন সোনা পেয়েছেন ৫২.‌২৮ সেকেন্ড সময় করে। তবে হিট (৫২.‌১০)‌ এবং ফাইনালে (‌৫২.‌২৫)‌ এর থেকে বেশি সময় নিয়েই যোগ্যতা অর্জন করেছিলেন হিমা।

গত মাসে আন্তঃরাজ্য চ্যাম্পিয়নশিপে ৫১.‌১৩ সেকেন্ড সময় করে সোনা জেতেন, যা তাঁর ব্যক্তিগত সেরা সময়। হিট এবং সেমিফাইনালেও দুর্দান্ত দৌড়তে দেখা গিয়েছিল তাঁকে। এভাবেই শেষ দিকে এসে বাকিদের পিছনে ফেলে প্রথম হয়েছিলেন। কিন্তু তাতেও নিজের সেরা সময়ের ধারেকাছে যাননি। অবশেষে ফাইনালে অনেকটাই সেটা মিটিয়ে ফেলেছেন হিমা।

গত বছরও এরকম সময়ে নাইরোবিতে ইউথ ওয়ার্ল্ডসে ২০০ মিটারে পঞ্চম হয়েছিলেন হিমা। এপ্রিলে কমনওয়েলথ গেমসে ষষ্ঠ হয়েছেন।অসমের নগাঁও জেলার ধিং গ্রামের মেয়ে হিমা। জোমালি এবং রঞ্জিত দাসের পাঁচ ছেলেমেয়ের মধ্যে সবথেকে ছোট। প্রথমে অ্যাথলেটিক্সের সঙ্গে কোনও পরিচয়ই ছিল না। গ্রামে ধুলোমাঠে ফুটবল খেলে বেড়াতেন এবং মেসি হওয়ার স্বপ্ন দেখতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *