মেদ ঝরিয়ে ভুড়ি কমাতে চান? ভরসা এই ৭ খাবারেই

সংবাদদাতা : ওজন ঝরানোর জন্য শাক, সবজি খেয়েই দিন কাটিয়ে দিচ্ছেন? তাও ফল পাচ্ছেন না? ভাত খাওয়া তো প্রায় ছেড়েই দিয়েছেন। রুটিও খাচ্ছেন, তার পরিমাণও কম। যদি এমন অবস্থা হয়, তাহলে সত্যি বেশ চিন্তার। পরামর্শ নিয়ে ফল, সবজি খাওয়া শুরু করলেন, অথচ কিছু হচ্ছে না। এমন যদি হয়, তাহলে এমন কিছু ফল এবং সবজির কথা জেনে নিন, যা খেলে ওজন ঝরবে আপনার। কারণ ওই সব ফল এবং সবজিতে যে ক্যালোরির পরিমাণ এক্কেবারে কম।

জানেন কোন কোন ফল এবং সবজিতে ক্যালোরি খুব কম? জানা যাচ্ছে, ওজন ঝরানোর জন্য আপনি বাঁধাকপি খেতে পারেন। ভিটামিন সি সমৃদ্ধ বাঁধাকপিতে ক্যালোরি খুব কম থাকে বললেই চলে।

লেটুস খেতে পারলেও আপনার ওজন ঝরবে। কারণ লেটুসেও ক্যালোরির পরিমাণ এক্কেবারে কম থাকে। তাই ভিটামিন এ এবং কে সমৃদ্ধ লেটুস খাওয়া শুরু করুন আজ থেকেই।

ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য ফুলকপিও খেতে পারেন। কারণ, এই সবজিতেও ক্যালোরির পরিমাণ বেশ কম। ফুলকপি যদি সেদ্ধ করে খেতে পারেন, তাহলে ওজন ঝরবে।

কুমড়ো খেলেও ওজন ঝরবে। ভিটামিন এ সমৃদ্ধ কুমড়ো সেদ্ধ করে, তার উপর যদি নুন ছড়িয়ে খেতে পারলে পেটও যেমন বাড়বে তেমনি ওজনও ঝরবে।

স্ট্রবেরি খেতে অনেকেই বেশ পছন্দ করেন। আর তাই পছন্দের খাবারকে যদি প্রয়োজন বানিয়ে ফেলেন, তাহলে চটপট ওজন ঝরতে পারে আপনার।

ওজন ঝরাতে সাহায্য করে তরমুজও। তাই গরম হোক কিংবা শীতের সময়, লেবু ছড়িয়ে যদি তরমুজের সরবত খেতে পারেন, তাহলে ভুড়ি কমে যেতে পারে আপনার। তবে নিয়মিত খেতে হবে ওই সরবত।

প্রতিদিন টম্যাটো খাওয়া অভ্যেস করলেও ওজন ঝরতে পারে। ভুড়ি কমাতে তাই প্রতিদিনের স্যালাডে টম্যাটো রাখলে, উপকার পাবেন আপনি। পাশাপাশি স্বাস্থ্য ভাল রাখতেও আপনাকে সাহায্য করবে টম্যাটো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *