আগামী সোমবার থেকে কার্যকর হবে বাস, ট্যাক্সি, ট্রাম এবং লঞ্চের বর্ধিত ভাড়া

আইডিয়া টুডে নিউজ, কলকাতা, ৯ জুন ঃ আগামী সোমবার থেকে কার্যকর হবে বাস, ট্যাক্সি, ট্রাম এবং লঞ্চের বর্ধিত ভাড়া ।ক্রবার এই মর্মে নবান্ন থেকে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার থেকে বাসে উঠলেই দিতে হবে ৭টাকা। ৪ কিলোমিটার পর্যন্ত বাস ভাড়া থাকবে ৭টাকা।

৪ থেকে ১২ কিলোমিটার পর্যন্ত বাসের ভাড়া হবে ৯ টাকা। ১২ থেকে ১৬ কিলোমিটার পর্যন্ত বাসের ভাড়া গুনতে হবে ১০ টাকা। এরপরের ধাপে অর্থাত্‍ ১৬ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত ভাড়া হচ্ছে ১১ টাকা। ২০ থেকে ২৪ কিলোমিটার পর্যন্ত বাস ভাড়া হবে ১২ টাকা। আর ২৪ কিলোমিটারের পর প্রতি ৪ কিলোমিটারে বাড়বে ১ টাকা করে। মিনি বাসের ক্ষেত্রে ন্যূনতম বাস ভাড়া হতে চলেছে ৮ টাকা। প্রথম তিন কিলোমিটার এই ভাড়াতেই যাওয়া যাবে।

৩ থেকে ৬ কিলোমিটারে মিনিবাসের ভাড়া হবে ৯ টাকা। ৬-১০ কিলোমিটারে হবে ১০ টাকা। এরপর ১০ থেকে ১৬ কিমি পর্যন্ত যেতে লাগবে ১১টাকা। আর ১৬ কিলোমিটারের পর প্রতি ৩ কিমিতে বাস ভাড়া বাড়বে ১টাকা করে।

বাস ভাড়ার সঙ্গে সঙ্গে ট্যাক্সির ভাড়াও বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে ট্যাক্সিতে উঠলেই দিতে হবে ৩০ টাকা। মিটার ট্যাক্সির ন্যূনতম ভাড়া হচ্ছে ৩০ টাকা। এরপর প্রতি ২০০ মিটারে ৩ টাকা হারে ভাড়া দিতে হবে যাত্রীকে।

তবে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী আশ্বাস দিয়েছেন পেট্রোপণ্যের দাম কমার সঙ্গে সঙ্গে বাসের ভাড়াও হ্রাস পাবে। এদিকে, দূরপাল্লার বাসের ক্ষেত্রে ন্যূনতম ভাড়া ৮ টাকা৫০ পয়সা ও আন্তঃরাজ্য বাসে ন্যূনতম ১২ টাকা ধার্য করা হয়েছে। অন্যদিকে, ভাড়া বেড়েছে লঞ্চ এবং ট্রামেরও। এই দুই গণপরিবহণ ক্ষেত্রে ভাড়া একটাকা করে বাড়ানো হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *