ই-মনোনয়ন বৈধ যুগান্তকারী রায় দিল কলকাতা হাইকোর্ট

 আইডিয়া টুডে নিউজ , কলকাতা, ৮ মেঃই-মেলে মনোনয়ন জমা দেওয়ার দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে এই মামলা দায়ের করেছিল সিপিএম।।ই-মেলের মাধ্যমে সিপিএম প্রার্থীদের মনোনয়ন গ্রহণ করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়ে যুগান্তকারী রায় দিল কলকাতা হাইকোর্ট।

আদালতের নির্দেশ অনুযায়ী, ২৩ এপ্রিল ২০১৮ বেলা ৩টে পর্যন্ত সিপিএম প্রার্থীদের যত ই-নমিনেশন জমা পড়েছে, তা গ্রহণ করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এ দিন ই-মেলের মাধ্যমে মনোনয়ন জমা দেওয়ার আবেদন জানিয়ে দায়ের করা মামলায় এই সিদ্ধান্ত জানাল বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

তাদের অভিযোগ ছিল- গত ২৩ এপ্রিল আদালতের নির্দেশ অনুযায়ী মনোনয়ন জমা দেওয়ার জন্য অতিরিক্ত দিন ঘোষণা করা হলেও বহু প্রার্থী মনোনয়ন জমা দিতে পারেননি।

এ দিন রায় দিতে গিয়েও বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ নিজেদের পর্যবেক্ষণে বলে, ই-মেলে সিপিএমের পাঠানো মনোনয়নপত্র দেখার ক্ষেত্রে অনীহা দেখিয়েছে নির্বাচন কমিশন। এর আগে ভাঙরের কয়েকজন প্রার্থীর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপে জমা দেওয়া মনোনয়ন গ্রহণ করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

সিপিএমের তরফে তাদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের দাবি ছিল, তথ্যপ্রযুক্তি আইনে ই-মেলের মাধ্যমে মনোনয়ন গ্রহণ করা যাবে। আর কমিশন ই-মেলে মনোনয়ন নিয়ে যে সংখ্যাটা আদালতে দিচ্ছে, তা পুরোপুরি ভুল। আসলে সিপিএমের মোট ৮৪৫ জন প্রার্থী ই-মেলে মনোনয়ন জমা দিয়েছিলেন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *