সিরিয়ায় রাসায়নিক হামলায় নিহত ৭০

আইডিয়া টুডে নিউজ ৮ এপ্রিলঃসিরিয়ার রাজধানী দামেস্কের নিকটবর্তী বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি ডুমায় সন্দেজনক রাসায়নিক হামলায় অন্তত ৭০ জন নিহত ও গুরুতর আহত হয়েছেন আরো শতাধিক। আল জাজিরার খবরে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত এলাকায় উদ্ধারকার্য পরিচালনাকারী সংস্থা দ্য হোয়াইট হেলমেটস এর প্রধান রায়েদ আল সালাহ জানায়, ক্লোরিন গ্যাস এবং আরও কিছু শক্তিশালী গ্যাস ডুমায় নিক্ষেপ করা হয়েছে। হোয়াইট হেলমেটের স্বেচ্ছাসেবকরা জনগণকে যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করছে। কিন্তু আহতের উদ্ধার করে পায়ে হেঁটে নিরাপদ স্থানে নিয়ে যেতে হচ্ছে কেননা বেশিরভাগ গাড়ি ও পরিষেবা কেন্দ্র এলাকার বাইরে চলে গেছে।

তিনি আরো জানান, নিহতদের বেশিরভাগ নারী ও শিশু। আহতের মধ্যে কয়েকজন গুরুতর অবস্থায় ছিল। এজন্য মৃত্যুর সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।

তবে সিরিয়ার সরকারি বাহিনী রাসায়নিক হামলার এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। এদিকে এ হামলা নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা সাম্প্রতিক ভয়াবহ হামলা সম্পর্কে তথ্য পর্যবেক্ষণ করছে। রাসায়নিক হামলা ব্যবহার করা হয়ে থাকলে সিরিয়ার মিত্র হিসেবে যুদ্ধ করা রাশিয়াকেই দায়ী করা উচিৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *