৫৪ বছরে থেমে গেল শ্রীদেবী চলচ্চিত্রের রথ

নিজস্ব প্রতিবেদন ঃ ভারতীয় চলচ্চিত্রের প্রথম নারী সুপারস্টার অভিনেত্রী শ্রীদেবী কাপুর আর নেই।দুবাইয়ে পারিবারিক একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নেয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৫৪ বছর।চার বছর  ব্যস থেকে অভিনয় শুরু । চোখ ধাঁধানো সৌন্দর্যের পাশাপাশি অভিনয় দক্ষতা, কমিক টাইমিং এবং অসাধারণ নৃত্যশৈলীর কারণে খুব সহজেই তিনি বলিউডে স্বতন্ত্র জায়গা করে নিয়েছিলেন। তাঁকে বলা হত বলিউডের প্রথম মহিলা সুপারস্টার। শ্রীদেবীর আগে বলিউডে নায়িকারা কার্যত নায়কের পার্শ্বচরিত্র হিসাবেই কাজ করতেন। শ্রীদেবী প্রথম নায়িকা যাঁর একক ক্ষমতায় ছবি হিট হত। তিনিই প্রথম নায়িকা যাঁকে কেন্দ্র করে চলচ্চিত্র নির্মাতারা ছবি তৈরির সাহস দেখাতেন। নাগিনা, চালবাজ়, চাঁদনি সহ অনেক ছবি তাঁর একক ক্ষমতায় হিট হয়েছে। সাতের দশক থেকে শুরু করে নয়ের দশক পর্যন্ত তিনি নায়িকা হিসাবে একাধিক হিট সিনেমা উপহার দিয়েছিলেন। তাঁর অভিনয় দক্ষতা কুড়িয়ে ছিল সমালোচকদের প্রশংসাও।  রেখে গেলেন স্বামী বনি কাপুর, দুই মেয়ে জাহ্নবী ও খুশি এবং অগণিত গুণমুগ্ধ ভক্তকে।

১৯৬৯ সালে শিশুশিল্পী হিসেবে ক্যামেরার সামনে দাঁড়ান শ্রীদেবী। ত্রিরুমুঘামের ভক্তিমূলক তামিল ছবি ‘তুনাইভান’ তাঁর প্রথম চলচ্চিত্র। ১৯৭৫ সালে হিন্দি ছবি ‘জুলি’তেও তিনি শিশুশিল্পী হিসেবে কাজ করেন। নায়িকা হিসেবে বলিউডে শ্রীদেবীর প্রথম ছবি ‘ষোলা সাওয়ান’। ছবিটি মুক্তি পায় ১৯৭৯ সালে।

১৯৮৯ সালে মুক্তি পাওয়া শ্রীদেবীর জনপ্রিয় ছবি ‘চালবাজ’-এর ‘না জানে কাহা সে আয়ি হ্যায়’ গানটির শুটিংয়ের সময় শ্রীদেবীর গায়ে ১০৩ ডিগ্রি জ্বর ছিল। জ্বর নিয়ে গানটির শুটিং শেষ করেন তিনি।

  • অভিনয়ের পাশাপাশি নিজের কয়েকটি ছবিতে প্লেব্যাক করেছেন শ্রীদেবী। ‘সাদমা’ (১৯৮৩), ‘চাঁদনি’ (১৯৮৯) ও ‘গারাজনা’ (১৯৯১) ছবির গানে তিনি কণ্ঠ দিয়েছেন।

  • শ্রীদেবী হলিউডের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক স্টিভেন স্পিলবার্গের জনপ্রিয় ছবি ‘জুরাসিক পার্ক’-এ (১৯৯৩) অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু বলিউডের কয়েকটি ছবি নিয়ে তখন ব্যস্ত থাকায় সেই ইংরেজি ছবিতে আর অভিনয় করা হয়নি তাঁর।

২০১২ সালে বলিউডে ফের কামব্যাক করেন শ্রীদেবী। গৌরি শিন্ডের “ইংলিশ ভিংলিশ” সিনেমায় তিনি ইংরাজিতে সড়গড় নন এমন একজন গৃহবধূর চরিত্রে অভিনয় করেন। ২০১৫ সালে তামিল সিনেমা “পুলি”তে তাঁকে অভিনয় করতে দেখা যায়। অবশেষে ২০১৭ সালে তিনি করেন “মম”। শাহরুখ খানের আগামী সিনেমা “জ়িরো”তেও তিনি অভিনয় করেছেন।

২০১৩ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। ১৯৭৭, ১৯৮২, ১৯৯১, ১৯৯০, ১৯৯২ এবং ২০১৩ সালে তাঁকে ফিল্মফেয়ার পুরস্কার দেওয়া হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *