পাকিস্তানে চিনা রাষ্ট্রদূতের নিরাপত্তা বাড়ানোর আর্জি চিনের

ইসলামাবাদ, ২২ অক্টোবরঃ পাকিস্তানে নবনিযুক্ত চিনা রাষ্ট্রদূতের ওপর হামলার আশঙ্কা করে পাক সরকারের কাছে তাঁর বাড়তি নিরাপত্তা চেয়ে আর্জি জানাল চিন। নিষিদ্ধ ইস্ট তুর্কিস্তান মুভমেন্ট (ইটিআইএম) সন্ত্রাসবাদী সংগঠন তাঁকে হত্যার ছক কষে ইতিমধ্যেই গোপনে ইসলামাবাদে ঢুকেছে বলে পাকিস্তানকে জানিয়েছে চিন।

গত ১৯ অক্টোবর রাষ্ট্রদূতের নিরাপত্তা বাড়াতে চিনা দূতাবাস থেকে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রককে অনুরোধ করে একটি চিঠি দেওয়া হয়েছে। কয়েকশো কোটি ডলারের চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের অন্যতম কর্তা পিং ইং ফি নিরাপত্তা নিয়েও আশঙ্কা প্রকাশ করেছেন। পাক প্রশাসনকে লেখা চিঠিতে আবদুল ওয়ালি নামে এক জঙ্গির উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে ওই জঙ্গির পাসপোর্ট ও অন্যান্য তথ্য দিয়ে তাকে অবিলম্বে গ্রেফতার করে চিনা দূতাবাসের হাতে তুলে দেওয়ার কথা বলেছেন পিং ইং ফি। তবে এবিষয়ে পাক প্রশাসন বা চিনা দূতাবাসের পক্ষ থেকে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

পাকিস্তানে তিন বছর চিনের রাষ্ট্রদূত হিসেবে ছিলেন সুন ওয়েইডং। সম্প্রতি তিনি দেশে ফিরে গিয়েছেন। তাঁর জায়গায় এসেছেন আফগানিস্তানে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত ইয়াও জিংকে।

উল্লেখ্য, চিন-পাক ইকনমিক করিডরের নিরাপত্তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন চিন। ফলে শুধুমাত্র পাকিস্তানের ওপর ভরসা না করে নিজেদের গোয়েন্দাদেরও কাজে লাগিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *