কাল থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

কলকাতা: শুরু হতে চলেছে সপ্তম কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। আগামীকাল অর্থাৎ ১৯ জানুয়ারি নন্দনে এই উৎসবের উদ্বোধন হবে৷শিশু কিশোর অ্যাকাডেমি এবং পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের যৌথ উদ্যোগে আয়োজিত এই উৎসব আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত একযোগে চলবে নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্রতীর্থ, স্টার ও অহীন্দ্র মঞ্চে। এবার চলচ্চিত্র উৎসবের থিম মূলত অ্যাডভেঞ্চার।

শিশু কিশোর অ্যাকাডেমির চেয়ারপার্সন অর্পিতা ঘোষ ও পরিচালক সন্দীপ রায় সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ৩২টি দেশের প্রায় ২০০টি চলচ্চিত্র এবারের উৎসবে স্থান পেয়েছে। উদ্বোধনী ছবি অমল গুপ্তে পরিচালিত ‘স্নিফ। এই ছবির শিশু অভিনেতা কুশমিত গিল এবং ‘সহজ পাঠের গপ্পো’ ছবির দুই জাতীয় পুরস্কারজয়ী শিল্পী নুর ও সামিউল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সাতদিন ব্যাপী এই চলচ্চিত্র উৎসবে দেব অভিনীত ‘অ্যামাজন অভিযান’, ‘নার্নিয়া, ‘জুমানজি’ সহ দেশ-বিদেশের একাধিক পুরস্কারপ্রাপ্ত শিশু চলচ্চিত্র দেখানো হবে। উৎসবের সমাপ্তি ছবি সাগ্নিক চট্টোপাধ্যায় পরিচালিত ‘ফেলুদা: ৫০ ইয়ারস অব রেজ ডিটেকটিভ৷

এবারের চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ ফেলুদাকে নিয়ে একটি প্রদর্শনী৷ ফেলুদার স্কেচ, সিনেমার চিত্রনাট্যের খসড়া নিয়ে এই প্রদর্শনীর নাম ‘ফেলুদা সরগরম। উদ্বোধনের দিন বিকেলে গগনেন্দ্র প্রদর্শশালায় এই প্রদর্শনীর উদ্বোধন হবে। সত্যজিৎ রায়ের বাছাই করা কিছু লেখা এবং তাঁকে নিয়ে নানা বিখ্যাত ব্যক্তির লেখা সম্বলিত একটি বই প্রকাশ করবেন সত্যজিৎ পুত্র সন্দীপ রায়। বইটির নাম ‘সত্যজিৎ একাই একশো।

এবছর থেকেই ‘সেলিব্রিটিদের পছন্দের ছবি’ নতুন একটি বিভাগ শুরু হচ্ছে। ট্রিবিউট সেকশনে দেখানো হবে শশী কাপুর ও পার্থ মুখোপাধ্যায় অভিনীত ছবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *